জাতীয় কবি কাজী নজরুলের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ভার্চুয়াল আলোচনা

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ড ইউনিভার্সিটি (আইএসইউ)'র ইংরেজি বিভাগ বুধবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় এক ওয়েবিনারের আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইএসইউ-এর ভারপ্রাপ্ত ট্রেজারার এইচ টি এম কাদের নেওয়াজ।

ভার্চুয়াল এই আয়োজনে আইএসইউ-এর মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের ডীন কে আহমেদ আলমের প্রবন্ধ উপস্থাপনায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার ইংরেজি বিভাগের অধ্যাপক ও ফাইন আর্টস বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. মামুনুর রহমান।

শাহরিয়ার তালুকদারের সঞ্চালনায় 'নজরুলস' পোয়েট্রি : ডায়ালেক্টিক অর নন-ডায়ালেক্টিক বিটুইন হিস্টরিসিটি অ্যান্ড টেক্সচুয়ালইটি' শীর্ষক ভার্চুয়াল সেমিনারে প্রবন্ধকার বলেন, ব্রিটিশ সাম্রাজ্যবাদের শাসন ও শোষণের কৃষ্ণ ইতিহাসকে তিনি কাব্যিক রূপ দিয়েছেন। যার ফলে তার ব্রিটিশ বিরোধী কাব্যিক ডিসকোর্সর সার্বজনীনতা অনস্বীকার্য। তিনি এই ডিসকোর্সকে হিন্দু মিথলজি, ইসলামিক ঐতিহ্য ও রুশ বিপ্লব থেকে ভাষা ও পরিভাষা গ্রহণ করে ধর্ম নিরপেক্ষ ও অসাম্প্রদায়িক মানবতাবাদী দৃষ্টিভঙ্গির আলোকে এক শ্বাশত রূপ দিয়েছেন।

প্রধান আলোচক প্রফেসর ড. মো. মামুনুর রহমান প্রবন্ধকারের বক্তব্যের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। মরমী সাধক লালন শাহ, ইতালীয় দার্শনিক গ্রামশচি ও ফরাসি চিন্তক আলথুসারের দৃষ্টিভঙ্গির আলোকে নজরুল পাঠ প্রাসঙ্গিক হয়ে দাঁড়িয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি আইএসইউএর ভারপ্রাপ্ত ট্রেজারার এইচ টি এম কাদের নেওয়াজ ইংরেজি বিভাগের এ আয়োজনের প্রশংসা করে বলেন, নজরুলের জীবনদর্শন, প্রতিবাদের কাব্যিক ভাষা এক অসাধারণ সাহিত্য ভান্ডার।

 

বিস্তারিত পত্রিকায় পড়তে, এখানে ক্লিক করুন

দৈনিক কালের কণ্ঠ

FIND US AT


Our Address

69 Mohakhali C/A, Dhaka-1212, Bangladesh

General Enquiries

info@isu.ac.bd

Call us

+8801313037070 | +8801313037078 | +8809613100100 | +8801313400600

Query